আস্ত একটা বদের হাড্ডি
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

সমাজ, আমি তোমাকে হাড়েহাড়ে চিনি
তোমার মারপ্যাঁচে ফাঁসতে ফাঁসতে বড়ো হয়েছি
তুমি আস্ত একটা বদের হাড্ডি --
সাফল্যদের নিয়ে করো মাতামাতি --
আর ব্যর্থদের নিয়ে করো চাটাচাটি।
যখন আমি অসহায়, সম্বলহীন ছিলাম --
আমাকে হাসির খোরাক বানিয়ে ছিলে
অপদস্থ করেছিলে ছোট-বড় সকলের কাছে
কালি ছুঁড়ে ছিলে সম্মানের উপর --
দাঁত কামড়িয়ে অতিবাহিত করেছিলাম তপ্ত দুপুর।
তুমি একটা চাটুকার --
পা চাটতে দ্যাখেছি পয়সাওয়ালাদের --
তোমার এ দ্বিপাক্ষিকতা থেকে নিজেকে আড়াল করতে
পাড়ি জমিয়েছিলাম প্রবাসে।
মাথার ঘাম মৃত্তিকায় ঝরিয়ে
ভুখা উদর কিঞ্চিত ভরিয়ে
পয়সা কামিয়ে যখন ফিরেছি
তুমি মাল্যদানে বরণ করেছো আমায়।
কুড়ি বছর আগে যারা এসেছিলো সমাজচ্যুত করতে
লাঠি বৈঠা হাতে ঘরের খিড়কী ভাংতে --
তারা আজ আমাকে তাদের পাশের চেয়ারে বসায়
ভুঁড়িভোজে থালা সাজিয়ে প্রহর গুনে।
মুখ থুবড়ে পড়াদের পদাঘাত করে --
তুমি সাফল্যদের পিছু হাঁট --
তাদের মাঝেই তুমি সুখ বাটো --
তাদের পদলেহন করে, তাদের তরে-ই রাতদিন খাট।
বাহ্ সমাজ বাহ্ --
আজ তুমি ভালোবাসায় সিক্ত করছো আমাকে --
বসিয়ে উচ্চাসনে --
ডাকছো ভালোমন্দের মিটিংয়ে --
তুমিও গোলামী করছো পয়সার
তাবেদারী করছো ক্ষমতার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।