হোসাইনি চেতনা
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে বলি
মোরা মুসলিম, আখেরি নবীর উম্মত
ভালোবাসি প্রিয় দ্বীন,ভালোবাসি প্রিয় রাসূল।
মদিনা হতে প্রিয় রাসূল যখন দ্যাখেন আমাদের অপকর্ম
অধর্মই এখন হয়েছে আমাদের ধর্ম --
চোখ ফেটে বেরোয় রক্ত, তবুও সেইদিন হবেনা শক্ত।
ঘুরিয়ে তাকাও ইতিহাসের পাতায় --
যে প্রিয়তমা স্ত্রী ইমাম হাসানকে পিলায়ে ছিলো বিষ
সেই জায়েদাও ছিলো মুসলিম।
যার তাজা খুনে রক্তাক্ত হয়েছিলো কারবালা প্রান্তর
ফোরাত নদীতে বইয়েছিলো রক্তের স্রোত --
শত্রুর তীর ফুটো করেছিলো ছয় মাস বয়সী শিশুপুত্র
আলী আল-আসগরের মোলায়েম বুক।
ইমাম হোসেন যেন নাহি হতে পারে পারাপার
বন্ধ করতে কুফার প্রবেশদ্বার --
যে করেছিলো আদেশ এই হীনতর কাজের --
সেই ইয়াজিদও ছিলো মুসলিম।
যে সীমার দ্বিখণ্ডিত করেছিলো ইমাম হোসেনের শির
কাটা মস্তক তলোয়ারে গেঁথে সেইদিন সেজেছিলো বীর
সেই আনন্দে যারা গেয়েছিলো গান --
তারা-ও কিন্তু ছিলো মুসলমান।
নিজেকে দ্যাখো একবার মিলিয়ে --
মোদের কর্মকাণ্ড ইয়াজিদের সাথে যদি যায় মিলে
হাসান-হোসাইনি নহে, মোরা ইয়াজিদী মুসলমান তবে।
মিথ্যের কাছে এ শির নাহি করিও নত --
হোসাইনি চেতনায় হও উজ্জীবিত
ক্ষমতার লালসা, অহেতুক করিওনা মানুষ কতল
রাসূলের আদর্শে আদর্শিত হও, মুনাফেকি ছেড়ে হও মুসলিম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।