ঢেউহীন সমুদ্রের মতোন
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

আমি তো প্রতিদিন পূজো করি আমার মা'কে
চুম্বন করি মায়ের হাতে, কপোলে এবং পদতলে --
মাথায় হাত বুলিয়ে জড়িয়ে ধরে মা তার বুকে
প্রার্থনা করে মা, থাকি যেনো চিরসুখে।
মায়ের প্রস্থানে যে দখল করে মায়ের স্থান
অতি যত্নে, ভালোবাসায় রাখি তার মান
সে আমার বোন, দেহে একই পিতার খুন
পিতার খুপরি আলোকিত করা মুন।
যে নারী আমার সহমর্মি,সহধর্মিণী,হৃদয়ের রাণী
প্রতিরাতে এই বুকের উপর মাথা রেখে --
লাইলী-মজনু,শিরি-ফরহাদ, রোমিও-জুলিয়েট
মমতাজ-শাহজাহানের অমর প্রেমের গল্প শুনিয়ে ঘুম পাড়াই
উষ্ণ চুমুর মৃদু স্পর্শে রাঙিয়ে দেই তার দু'ঠোঁট
সারাদিনের ক্লান্ত দেহটা আমার বুকের উপর এলিয়ে দিয়ে ব'লে
"সে নাকি স্বর্গের উদ্যানে শুয়ে মুক্ত নিঃশ্বাস নিচ্ছে"।
যে শিশুটি এসে আলোকিত করে ঘর --
রাজকন্যা হয়ে থাকে জীবনভর --
ভালোবাসার চাদরে মুড়িয়ে রাখি তারে --
পুরুষের জীবন উৎসর্গ করে দেয় পরিবারের তরে।
মা-বোন, স্ত্রী-কন্যা --
এ চারটি ধাপে এসে নারী --
আলোকিত করে পুরুষের জীবন --
নারী ছাড়া পুরুষ যেনো ঢেউহীন সমুদ্রের মতোন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।