গীতিকবিতা ৮২
- আযাহা সুলতান - রৌজা ১৯-০৪-২০২৪

৮২
আমার মাথা নত হলে ওই গিরীন্দ্রের মতো—
এই ধরণীর কূলে॥
আমি নিচু করি মাথা কেবল তাঁর পদতলে
হরদম হরহামেশা পলেপলে—
এই ধরণীর কূলে॥

কোনো প্রলোভনের লোভনপ্রাসাদে
এই মাথা নত হবে না কোনো শর্তে
অভাব-উপোসে দিতে পারি জীবন বিসর্জন
নিতে পারি না ধিক্কার ঝুলিঝুলে—
এই ধরণীর কূলে॥

আমি করিনি—করি না—করব না কারে তোয়াজ—
না-করাক আল্লাহ্ তোষামোদী।
এ জীবন ছোট হতে হতে মিলে যাক-না শেষাবধি
তবু যেন হীনাত্মার পরিচয় না দি—
না-করাক আল্লাহ্ তোষামোদী॥

নপুংসকের জিন্দেগির বাদশাহিচেয়ে
পুংসকের ভিক্ষার ঝুলির তুলনা নেয়ে
সৃষ্টির কোনো কিছুই ছোট হওয়া দোষের নয়
দোষ—আত্মা ছোটর মালিক হলে—
এই ধরণীর কূলে॥
২৫ কার্তিক, ১৪২৫—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।