গীতিকবিতা ১০৪
- আযাহা সুলতান - রৌজা ২৫-০৪-২০২৪

১০৪
এ জীবনে চাইনি এজন্যে
নাম ও সম্পদ
ও জীবনে পাই না যদি
ভালো কোনো পদ।
এ জীবন আর ও জীবনের মাঝে
জানি না কী তার কত পার্থক্য যে
মনের প্রশান্তি এটাই বলে,
ক্ষণের শান্তি গলদ—
এ জীবনে চাইনি এজন্যে
নাম ও সম্পদ॥

এখানে দিনেরাতে যে—যারা
বেয়েছে অশ্রুবারি
ওখানে নিশ্চয় সে—তারা
পিবে সুপেয় কওসরি।
এখানে সুখের হাতে যারা প্রতিনিয়ত লুঠ
ওখানে অবশ্য তাদের উপহার রাজমুকুট
দুঃখকুঁড়ের দুখীরা সেখানে,
সুখে হারাবে হদ—
এ জীবনে চাইনি এজন্যে
নাম ও সম্পদ॥
২২ চৈত্র, ১৪২৬—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।