গীতিকবিতা ১০৮
- আযাহা সুলতান - রৌজা ২৯-০৩-২০২৪

১০৮
একদিন স্বপ্নে দেখছি—
ভিখারি হয়ে পথে পথে ঘুরছি
পাওয়ার লালসে মন বেদিশে ছুটছে না!
আরেকদিন স্বপ্নে দেখছি—
পৃথিবীর মালিক হয়ে বসছি
পেতে পেতে পাবার সাধ আর মিটছে না!
পাহাড়-পর্বত এককরে দৌড়ছি—
লোভে যত বাড়ল লাভের কারবার
মনের মধ্যে কমলো তত শান্তির হার
‘সুখ’ ‘সুখ’ করে কত খুঁজছি
সুখ যে গেল আর আর ফিরে এল না॥

ঘুম ভেঙে ভাবছি এবার—
শান্তি যা কমের স্বপ্নে ছিল আমার
সুখ তা বড়ের স্বপ্নে হলো যুদ্ধের ময়দান!
এবার পল এসেছে বলার—
কে কী বুঝেছ বন্ধু হে আমার?
সুখের চেয়ে শান্তির কত কত ব্যবধান।
কেমনে বোঝাব যা আমি বুঝেছি—
পেতে চাইবে যত বেশি সুখ
বাড়বে ততই অশান্তির দুখ
বড় আশা বড় দুঃখ কেন বলছি
বড় বিপদে না পরলে কেউ বুঝবে না॥
১১ বৈশাখ, ১৪২৭—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।