গীতিকবিতা ১১৩
- আযাহা সুলতান - রৌজা ২৯-০৩-২০২৪

১১৩
ঘর থেকে বের হলে তুমি মানুষ
মিলো মানুষের সাথে
দেখেছ কি মানুষে বিভেদ?
ঘরে এলে ধর্মকেন্দ্রে জাতীয় হুঁশ
পেলে শত সঙ্কেতে
নিজেকে প্রশ্ন করেছ আবেদ?।

রক্তমাংসে অভিন্ন মানুষ তুমি
কে তোমারে ভিন্ন করল জানো কি
জাতের কারিগর কে হে তিনি
একঘরে থেকে পৃথকে
প্রতিষ্ঠা করল নানান ভেদ—
নিজেকে প্রশ্ন করেছ আবেদ?।

জন্ম হয়ে পেলে কি দেখা বর্ণর
জন্মেছ কোন লোকালয়ে?
জেনেছ ক্রমান্বয়ে যত যা।
মৃত্যু তোমাকে দিয়ে গেল খবর
চিতা-কফিনে শোয়ায়ে
রাখল খালি বর্ণের চিহ্নটা॥

স্রষ্টা আছে নির্ভেজাল সত্য এটা
সৃষ্টির দুঃসাধ্য স্রষ্টাকে খুঁজে লওয়া
সত্যের মাঝে থাকে স্রষ্টার ছায়া
সত্যের পথ অবলম্বনে
আসবে বাধা পাহাড়সমেত—
নিজেকে প্রশ্ন করেছ আবেদ?।
১১ ভাদ্র, ১৪২৭—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।