গীতিকবিতা ১১৫
- আযাহা সুলতান - রৌজা ২৬-০৪-২০২৪

১১৫
কে আছে পৃথিবীতে—দেখি না তো
আমার মায়ের মতো।
কার আছে—ছিল এ বাসনা মহত্ত্ব
দেয়-অন্তর প্রসারিত—
আমার মায়ের মতো॥
চেয়েছে দিতে পৃথিবীকে ভরিয়ে
দুহাত বাড়িয়ে সবটুকু উজাড়িয়ে
এমন হৃদয়ের মালিক যদি সকলে হতো—
আমার মায়ের মতো॥

মিলত না হয়তো খোঁজাখুঁজি—এলান করি
গরিব আর গরিবি।
থাকত না হয়তো জগতীর কষ্ট—টানাটানি
অভাব আর অভাবী—
গরিব আর গরিবি॥
অন্তরে বাদশা অন্তরে ফকির
অন্তরে কার উত্তমের জিকির
কীসের ফিকির হাতখোলা যার অনবরত—
আমার মায়ের মতো॥
১৮ আশ্বিন, ১৪২৭—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।