গীতিকবিতা ১১৬
- আযাহা সুলতান - রৌজা ১৯-০৪-২০২৪

১১৬
একবার প্রাসাদ ছেড়ে
নেমে এসে দেখ-না
সমৃদ্ধির মালিক!
আর্ত মানুষের মনঃকান্না
একবার অনুভব কর-না
কী কারুণিক!
আকাশে বসবাসের ঘর
বুঝে পাবে না মানবেতর
রাস্তার পাশে যে জিন্দেগি
পুছ তারে জীবন কী
বোঝ তো রাস্তা ঠিক—
একবার প্রাসাদ ছেড়ে
নেমে এসে দেখ-না
সমৃদ্ধির মালিক॥

আসবে না কোনো কাজে
প্রতিষ্ঠা করলে যা
তিলে তিলে গড়ে!
বেরিয়ে পড় পথে হাঁ
দেখ কোথায় মানবতা
খাচ্ছে পোকামাকড়ে!
প্রাণের সেবায় পাবে যা
রাজমহলে পাবে না তা
জীবজীবনের উপকারে
চাও-না একবার মরে
মরণে কী স্বস্তিক—
একবার প্রাসাদ ছেড়ে
নেমে এসে দেখ-না
সমৃদ্ধির মালিক॥
২২ আশ্বিন, ১৪২৭—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।