গীতিকবিতা ১২৭
- আযাহা সুলতান - রৌজা ২০-০৪-২০২৪

১২৭
প্রভু!
বুঝে আসে না মোটেও
দুনিয়ার এ নিয়মনীতি কিছু—
যে তোমাকে করে না স্মরণ ভুলেও
তারে তুমি কর কত উঁচু!
তবু!
বোঝার গভীরে নেমেও
পারি নে বুঝতে একটুকিছু—
যে তোমার মালা জপে ঘুমেও
তারে তুমি রাখ এত নিচু!।

না না,
এতেও কোনো অভিযোগ নেই
হাঁ হাঁ,
জানতে বড়ই ইচ্ছে করে
তোমার রশি ধরে আছে পিছু—
তারে তুমি রাখ এত নিচু!।

মন?
মন আমাদের হলেও
মনের মালিক হলে মাত্র তুমি—
দুনিয়ার কাছে লুকাতে পারি সবটুকু
তোমার কাছে করব বোকামি!
ধন?
ধন তোমার—তাতে ভুলেও
অধিকার খাটাতে পারি না আমি—
তুমি যারে খুশি তারে দিয়ে দাও
অসন্তুষ্টি না আমার না আমি॥

এবার শুনি?
অসুবিধায় আমার মতো না যারা
আরও বেকায়দাই?
বাইরের সৌন্দর্য দেখি আমরা
অন্তরে পিছে বলে আছে কিছু—
তারে তুমি রাখ এত নিচু॥
২০ ফাল্গুন, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।