গীতিকবিতা ১২৯
- আযাহা সুলতান - রৌজা ২৫-০৪-২০২৪

১২৯
কে তুমি আমাকে
জাগালে ঘুমের থেকে
মুসাফির পথ ভুলে?
এ বাংলার নদীর কূলে॥

ছিলাম কী নিদ্রাসুখে
চিন্তার বোঝা বাড়ালে ডেকে
অধম আমি জন্মি ভূতলে
এ বাংলার নদীর কূলে॥

এখানে কত মহাজনেরা
সৃষ্টি করে হলে মহান স্রষ্টা
আমি কি পারি উঠি জ্বলে—
এ বাংলার নদীর কূলে॥

কী ভূত চড়ালে বুকে
সরালে আরও বসে চেপে
না, হটবে না সে পিছে
তবু মিনতি করি কী যে॥

দূর দূর করে তাড়ালে
যায় কিছুটা দূরে সরে
আপদ দেখি আবার ঘাড়ে
তবু মিনতি করি কী যে॥

ওরে যা—সংসারের যা ক্ষতি
বিরক্ত আর কত হবে বধূটি
মধুটি জড়ালে কী বধূর আঁচলে—
এ বাংলার নদীর কূলে॥
২২ ফাল্গুন, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।