গীতিকবিতা ১৩৩
- আযাহা সুলতান - রৌজা ১৮-০৪-২০২৪

১৩৩
হে জননী জন্মভূমি আমার
জন্ম নিলাম কোলে তোমার
ভোগ করলাম সুবিধা যতটারে
ততটা দেয়ার কর্তব্যে পড়ে—
ক্ষমা করো মা সন্তানেরে॥

তোমার মাটির বেড়েছে সম্মান
কত সাধুসাধক পীরমুর্শিদান
এল-গেল যুগেযুগে কালেকালে
তুমি কী ভাগ্যবতী হলে—
ক্ষমা করো মা সন্তানেরে॥

এল হিন্দুত্বে এল মুসলিমত্বে
এল বৌদ্ধত্বে এল খ্রিস্টত্বে
এল এল এল এল গাইল একত্বে
তোমার শানমানের গান সকলে
তুমি কী ভাগ্যবতী হলে—
ক্ষমা করো মা সন্তানেরে॥

সুসন্তান যত ভালো চিন্তিত
ভাগ্যছাড়া এল আর গেল
দিতে চেয়েও পারেনি কিছু দিতে
হাজার চেষ্টা করেও ব্যর্থ ধরাতে—
ক্ষমা করো মা সন্তানদেরে॥

সবাই তো আর হতে পারে না
ভাগ্যবান ও কপাল চওড়া
মায়ের স্তনের কাছে ঋণগ্রস্ত থেকে
চলে যেতে হয়—যায় দুঃখ রেখে—
ক্ষমা করো মা সন্তানদেরে॥

তবু যে যতটুকু পারির
করে যাব সেবা মাতৃভূমির
সব সময় দরকার স্বদেশোন্নতির
তবেই জেনো নিজের উন্নতি করলে
চলে যেতে হয়—যাই দুঃখ রেখে—
ক্ষমা করো মা সন্তানেরে॥
২৮ ফাল্গুন, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।