গীতিকবিতা ১৩৭
- আযাহা সুলতান - রৌজা ২৮-০৩-২০২৪

১৩৭
অগায়কে গায়িকিগলা দাও
অশিল্পীকে বানাও মহাশিল্পী
অকবিকে কবিত্ব কী শেখাও
বোঝা দায় তোমার কারিগরি—
সত্যি বড় কারিগর প্রভু তুমি!।

বুদ্ধির সাগরে সাঁতারে কাকে
বোকার তকমা লাগাও পলকে
শিক্ষায় পাণ্ডিত্য মস্তবড় করে
একটুতে দেখাও আবার মূর্খ্যামি—
সত্যি বড় কারিগর প্রভু তুমি!।

অজ্ঞানীকে জ্ঞানী করে কত
জ্ঞানীকে অজ্ঞানীতে নামাও
অসম্মানীকে সম্মান দিয়ে যত
সম্মানীকে কী যে লাঞ্ছিত করাও—
সাধ্য না তোমায় বোঝার মতো!।

কাঙালকে রাজ্যবান করে বড়
রাজ্যের মালিকে রাজ্যহারা কর
অহঙ্কারীকে ডুবায়ে জলে আরও
জগতীর জন্যে বানাও নিদর্শনী—
সত্যি বড় কারিগর প্রভু তুমি!।
৮ চৈত্র, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।