গীতিকবিতা ১৪২
- আযাহা সুলতান - রৌজা ২০-০৪-২০২৪

১৪২
তোমার আদালতে সূক্ষ্ম বিচার হবে যেদিন
বিচারের কাঠগড়ায় আমি আসামী সেদিন
কী বিচার করবে আমার বিচারক প্রভু তুমি
পুণ্যের খাতায় তো শূন্য ছাড়া পাবে না খুঁজি॥

যা কিছু করলাম এ সাধন-শোধনে অর্জন
কাজে আসবে না হয়তো এ আমার উপার্জন
দরদভরা ছলছল জলচোখে চেয়ে যদি থাকি—
কী বিচার করবে আমার বিচারক প্রভু তুমি॥

সইতে পারি না যেখানে এতটু রৌদ্রতাপ
সইব কেমনে বল সেই বারো সূর্যের উত্তাপ
এত বড় দিলের অধিকারী হয়ে বিভু তুমি
বান্দারে দিতে পারবে এমন কঠোর শাস্তি॥

মনে তো হয় না এত নির্দয় হতে পারবে
বিশ্বাসিবান্দা যাক-না ডুবে যত গুনাগুনাহে
মন শুধু বলে একথা—দয়াময় বিরাট দরদি—
কী বিচার করবে আমার বিচারক প্রভু তুমি॥
২১ চৈত্র, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।