গীতিকবিতা ১৪৭
- আযাহা সুলতান - রৌজা ২৪-০৪-২০২৪

১৪৭
মালিক,
আমার সব মালিকানাই রেখে যাচ্ছি
কিছুই নিচ্ছি না।
খালিক,
তুমি খালি হাতেই পাঠিয়েছিলে
খালিই যাচ্ছি না।
রেখে যাচ্ছি সুলতানি প্রাসাদ
এতটু পেরেছি করেছি আবাদ
এলেও
আসতে পারে কার উপকারে
না এলে না—
মালিক,
আমার সব মালিকানাই রেখে যাচ্ছি
কিছুই নিচ্ছি না॥

পাওয়ায়,
বলতে ইচ্ছে হয়—পৃথিবীর বাদশাহি
দিলে না আমায়
দেওয়ায়,
নিজেকেও দিয়ে যেতে না পারলে
কী দেওয়া তাই।
‘আমার’ ‘আমার’ করে জমিয়ে
শান্তি নেই যাওয়ায় এতটা রাখিয়ে
কালকে
হিসাবের ভারী দপ্তর বইতে কেউ
এগিয়ে আসবে না—
মালিক,
আমার সব মালিকানাই রেখে যাচ্ছি
কিছুই নিচ্ছি না॥
২৮ চৈত্র, ১৪২৭—
ডি সি রোড, চট্টগ্রাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।