অনুমান
- হাসান মনজু - দুঃখ ভোলানো বিজ্ঞপ্তি ২৫-০৪-২০২৪

অ নু মা ন
হাসান মনজু

যুক্তি ও তর্কে হর্কেছে অনুমান,
ভর্কেছে ডারউইন দাদার ধারণা,
মানুষ বানর ছিলো, নাকি হনুমান?
বিজ্ঞান দর্শন কিছুই যে পারো না

টপিকটা বদলে রসনায় ডাকলাম,
বেগুনের চচ্চড়ি, রেসিপিটা ঝাড়োনা,
রেগেমেগে বললে তবে, "রাখলাম,
বড় বেশি বাজে বকো, ছাড়ো না"

মানো না পরাজয় চাও নিশ্চিত জয় ,
যুক্তি ও তর্কে কেউ বুঝি কারো না,
তর্কে না পেরে নয়কে বানাও ছয়,
যুক্তিতে হারো তুমি কন্ঠে যে হারো না

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৬-২০২৩ ১১:১৬ মিঃ

খুবই সুন্দর কাব্যিক অনুভব । পাঠে মুগ্দ্ধ আমি ।