স্বপ্নচোখের কাব্য
- আহমেদ তানভীর - কাঠকয়লার আঁচড় ২৫-০৪-২০২৪

একজোড়া স্বপ্নীল চোখ ছিলো
সে চোখের কাঁচা উঠোনে কাঁচা কাঁচা বৃষ্টি হতো
বসতো ঝিলিমিলি রোদের হাট!
শিশিরের গন্ধ মাড়িয়ে এলোমেলো স্বপ্নেরা হেঁটে বেড়াতো

আজ স্বপ্নচোখের কার্ণিশে নেচে ওঠে-
দুরন্ত শৈশব, সাঁঝের ঘুম ভাঙানিয়া শৈশব...
সাঁতার না জানা এক কিশোরের কল্পসাঁতারের গল্প হয় দিঘীর ঘোলাজলে
হাজার মনের কাছে ভয়ঙ্কর সেই পাঠশালা, আহা-
ঘুম ঢুলুঢুলু চোখ আজও খুঁজে ফেরে কাঁপা কাঁপা হাতে বর্ণ লেখার দিন।
করুণ বাঁশরির মতো বাজে অদৃশ্য বিলাপ!

কৃষ্ণচূড়াটা নেই, নীলপাখিটাও নেই
স্বপ্নীল চোখ দুটো বারবার স্বপ্ন দেখে আবার বসন্ত এসেছে
তেমনই আছে কৃষ্ণচূড়াটা, ফিরেছে নীলপাখিটাও
আহা- যদি এমন স্বপ্নেরা সত্যিই আসতো!

রাত বাড়ে- স্বপ্নভঙ্গের রাত, দুঃস্বপ্নের রাত...
দুটো চোখ কেবলই চেয়ে থাকে
ছিঁড়ে যায় স্বপ্নখেয়ার পাল; ঢেউ আসে, ঢেউ হাসে- উপচে পড়ে জল

ঘোলাচোখ জ্বলে ওঠে হঠাৎ, ছারখার করে সব স্বপ্নহীনতার পথ
কাঁপা হাত ফের লিখে যায় অবিরাম- স্বপ্নচোখের কাব্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।