"গুণীর জন্ম লাঞ্ছনার আর অপবাদের"
- সাইফুল আজম কাফী ২৯-০৩-২০২৪

গুণীর জন্ম কেন হলো এমন এক দেশে?
যে দেশে তার পরিচয়টা লাঞ্ছনার আর অপবাদের।

এ দেশে মুক্তিযোদ্ধারা আজো বেঁচে আছে জীবন কে করে ফেরি,
ভিক্ষার থালা হাতে পরে আছে পথে দেখো কতো বিরঙ্গনা নারী,
অথবা করছে দেখো কার বাসায় ঝি-চাকরের চাকুরী।

দেশের জন্যে স্বর্ণ আর সুনাম জয়ী আদর্শ তোমরা
আর কখনো দেশের হয়ে খেলতে নামবে কিনা জানিনা,
কেনইবা খেলতে নামবে বলো?
বদৌলতে তোমরা যদি পাও অসভ্য লাঠিপেটা।

শুনেছি দুর্জন বিদ্বান হলেও পরিতেজ্য
কিন্তু অভাগা দেশটার ক্ষেত্রে উল্টোটাই যেন সত্য।
মূর্খ জাতি বুঝে না বুঝে জুড়ে দেয় বিতর্ক
শিক্ষিত জনে সম্মান জানাতে কেন তুমি এতোখানি বিব্রত ও সতর্ক?

ধর্ম ধোঁয়ার দোষে বিভক্ত জাতি
রক্তাক্তও হয় মাঝে মাঝে সোনার মাটি।
সুইস ব্যাংকে টাকা জমানোর নিয়তেই
কেন করছো রাজনীতি?

এমন যদি হয় জাতি হিসাবে তোমার
কি পরিচয় বাকি রয়?
ভেবে দেখবার অনুরোধ করি
সবিনয় অনুরোধেই যদি কিছু হয়।



০১-০৮-২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।