একটি মাকড়শার গল্প
- আহমেদ তানভীর - কাঠকয়লার আঁচড় ২৪-০৪-২০২৪

অনেকদিন ধরেই একটি মাকড়শা তোমার ঘরের ঝুলবারান্দায় হাঁটতো-
গভীর রাতে জোছনাগোসল সেরে যখন স্বামীর সঙ্গে যুগলবন্দি ঘুমিয়ে পড়তে
তখন সে জাল বুনতে শুরু করতো- মাঝে মাঝে ঘাড় উঁচিয়ে দেখতো তোমাকে,
কখনও কাছে যাবার সাহস হয়নি।
জাল বুনতে বুনতে...
বুনতে...
বুনতে...
রাত ভোর হয়ে যেতো !
রাতজাগা ক্লান্ত মাকড়শা তখন ডুবসাঁতার দিতো তন্দ্রার ভেতরে।

রোজ সকালে শলাঝাড়– দিয়ে সে জাল ঝেড়ে ফেলতে তুমি-
মাকড়শা নিজেকে আবিষ্কার করতো
নিচে সরু গলির পাশে- বেয়ে উঠতো আবার
এক দুই তিন করে অনেকদিন...
বড্ড উৎপাত... মহাযন্ত্রণা মনে হলো তোমার কাছে!

এক জোছনাধোয়া মধ্যরাতে ধরা পড়লো সে,
আহা, অসহায় মাকড়শা! ধূসর-বরণ মাকড়শা...
বেদনায় নীল হয়ে যেতে যেতে তুমি বুঝেছিলে ঠিক,
ওটা তোমার মধুর অতীত... ওটা যে আমার ছায়া...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।