একটা সময় ছিল
- মোঃ ওয়ালিউল ইসলাম সাকিব ২০-০৪-২০২৪

একটা সময় ছিল,
যখন ছুটে বেড়াতাম মাঠে,বনে জঙ্গলে
প্রান্তরের সীমা ছাড়িয়ে,কালের সীমা-
ছাড়িয়ে;যখন দূরন্ত বালক ছিলাম।
বাঘের মত ছুটতে চাইতাম,পাখির মত
উড়্তে চাইতাম;বুঝ্তাম না জীবনের
মানে কি!বুঝ অবুঝের মাঝ্খানে ছুটোছুটি করতাম,
সীমা ছেড়ে বেরুতে
পারতাম না;বুঝেও কেমন যেন
অবুঝের মত করতাম।তখন দূরন্তপনা
ছিল আমার সঙ্গি।আজ কালের-
গর্ভে হাড়িয়ে গেছে আমার দূরন্তপনা-
চাঞ্চল্য;আজ অনেকটা বড় মনে হয়
নিজেকে।তবুও কেন যেন নিজেকে
বালক মনে হয়!দেহটা আজ অনেক
বড় হয়ে গেছে;তাই চাইলেও
বালকের মত করতে পারিনা,দূরন্তপনা।
ঘুরে বেড়াতে পারিনা মাঠে,বনে জঙ্গলে
প্রান্তরের সীমা ছাড়াতে পারিনা।তবুও
কালের সীমা ছাড়িয়ে হারিয়ে
যাই ভাবনার জগতে।কিন্তু আগের মত
পারিনা;হারিয়ে গেছে সোনালী শৈশব,
সোনালী অতীত।কালের গর্ভে বিলীন
হয়ে গেছে চাঞ্চল্য;অসম্ভব কল্পনা করা
আর হয়ে উঠে না।আজ শুধু কর্তব্যের
ভার বইতে হয়;মেনে নিতে হয়
সব কথা।মনকে সামলাতে পারিনা;
আজও আমি হারিয়ে যাই,
"একটা সময় ছিল" তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Moniruzzaman90
১৪-১১-২০১৮ ১২:৪৬ মিঃ

গভীর ভাবপ্রবণ