স্বাধীনতা তুমি স্বাধীন হও
- হাসান ইমতি ২৯-০৩-২০২৪

স্বাধীনতা তুমি বৃষ্টিভেজা প্রকৃতির মত চিরসবুজ হও,
স্বাধীনতা তুমি বহমান জীবনের মত স্বতঃস্ফূর্ত হও,
স্বাধীনতা তুমি দূর আকাশের নিঃসীম উদারতা হও,
স্বাধীনতা তুমি অসীম সাগরের নীল বিপুলতা হও,
স্বাধীনতা তুমি মাতৃক্রোড়ের নিছিদ্র নিরাপত্তা হও,
স্বাধীনতা তুমি মাতৃদুগ্ধের পরম মমতার উৎস হও,
স্বাধীনতা তুমি পিতৃ স্নেহের মত চির জাগরুক হও,
স্বাধীনতা তুমি প্রেয়সীর ভালোবাসার মত নির্মল হও,
স্বাধীনতা তুমি সুবিস্তীর্ণ জমিনের মত নিঃশর্ত হও
স্বাধীনতা তুমি বিরহী প্রেমাস্পদের মত বাঞ্চিত হও
স্বাধীনতা তুমি সংক্ষুব্ধ ঝর্নার মত অনন্ত উচ্ছল হও
স্বাধীনতা তুমি বহমান নদীর মত সতত গতিশীল হও
স্বাধীনতা তুমি সূর্যের মত অনন্ত অঙ্গারের উৎস হও,
স্বাধীনতা তুমি চন্দ্রালোকিত রাতের অপার মাধুর্য্য হও,
স্বাধীনতা তুমি স্বাধীন হও, স্বাধীনতা তুমি স্বাধীন হও,
স্বাধীনতা তুমি স্বাধীন হও, স্বাধীনতা তুমি স্বাধীন হও ।

রচনাকালঃ ১৬ ই ডিসেম্বর, ২০১৪ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৮-০১-২০১৫ ২০:১৯ মিঃ

fine very fine