"মানব চরিত্র আর ভণ্ডামি দুটোই একে অপরের পরিপূরক"
- সাইফুল আজম কাফী ২৯-০৩-২০২৪

মানুষ তুমি, তোমার মধ্যে কিছু ভাণ্ডামি তো থাকবেই!

মনে তুমি লালন করো এক কথা আর প্রকাশ করো আরেক।

সাক্ষাৎ হলেই হয় আবেগের উদগিরন আর আড়াল হলেই হয় নিষ্ক্রিয়।

মানুষ তোমার পরিচয় ভণ্ডামিতেই!

অগ্রজের অনৈতিক অধিকার খাটিয়ে করছো তুমি অনুজে বঞ্চিত।
নশ্বর ধরণীর বুকে চরিত্র তোমার অভিশাপের বৈয়াম এ সঞ্চিত।

ভণ্ডামি করো বলেই তো তুমি মানুষ!


রিক্সায় চড়ে তুমি ভর্ত্সনা করো বড় রাস্তার প্রায় সবটুকু জুড়ে থাকা
বড় বড় গাড়িগুলোর চালক কিংবা মালিককে।
আবার সেই তুমিই তীব্র ভর্ত্সনায় গর্জে ওঠো রিক্সা চালকের উপর
যখন তুমি চড়ে বেড়াও সু-বিশাল মোটরকার কিংবা বাসে।

সাধু চরিত্রের আড়ালে গাও ভণ্ডামির গুনগান!

সভা-সমাবেশ এ দরদের খৈ ফুটিয়ে করছো রাজনীতি।
আবার দিনে-দুপুরেই চোখে ধুলা দাও এ কেমন ক্ষমতাপ্রীতি?

বকধার্মিকের ভণ্ডামি সম্পর্কে আছে সবার জানা।

ধর্মের সু-বিস্তৃত শুদ্ধতাকে কলঙ্কিত করছো তুমি আর করছো ব্যাক্তি মতবাদ এর প্রতিষ্ঠা।
ধিক্কার তোমায় সরল প্রানের ধর্মভীরুতাকে কাজে লাগিয়ে ধর্মান্ধের কুসংস্কার প্রচারেই যার আস্থা।

ভণ্ডামির আরও কতো রুপ আছে সবার অজানা!

মজুতদারি করে করছো আয় মিশিয়ে খাদ্যে ভেজাল আর বিষাক্ত রাসায়নিক।
আবার সেই খাবারই তোমার ডাইনিং এ শোভা পাচ্ছে প্রাত্যহিক।


অবশেষে মানলাম মানব চরিত্র আর ভণ্ডামি দুটোই একে অপরের পরিপূরক।

২১-১০-২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।