কাছে আশার প্রতিশ্রুতিতে-“ভুলে গেছো”
- এহতেসামুল হক আসিফ চৌধুরী - ব্যত্থ প্রেমিক ২৯-০৩-২০২৪

কাছে আশার প্রতিশ্রুতিতে
ভুলে গেছো,
“রাত জাগা পাখির মতো
বলা হাজারো মিনিটগুলোর কথা”
ভুলে গেছো,
“হাত ধরার
সেই প্রতিমুহূর্তগুলো”
ভুলে গেছো,
“সাথে থাকার
সেই অগাধ বিশ্বাসগুলো” ।
প্রায় রাস্তায় বের হও
“অন্যের হাতে হাত রেখে”
“অন্যের ভালোবাসায় হাবু-ডাবু খেয়ে”
“আমাকে ক্ষান্ত করার মহা-উদ্দেশ্যে”
আমি চেয়ে থাকি
আনমনে,
এতো কিছুর পরেও
বেঁচে থাকে সেই
ভালোবাসার পরিকল্পনাগুলো ।
তোমায় দেখলে-
হারিয়ে যাওয়া সেই
অলস অনুভূতিগুলো
পুনঃরায় জেগে উঠে
আর মনে
পড়ে যায়
স্রিতিকাতর দিনগুলো ।
আজ নেই
তোমার হাত
আমার হাতে,
নেই কোনো প্রতিশ্রুতি
কাছে আসার,
নেই কোনো মুহূর্ত
ভালোবাসার ।
তুমি নেই বলে-
নিকোটিনে হাত চলে যায়
সহজেই;
‘নেই কেউ বাঁধা দেওয়ার’
‘নেই কেউ বলার’
আমিও নিঃশেষ হয়ে যাচ্ছি
অজস্র সৃতি
আর
ভালোবাসা না পাওয়ার আক্ষেপে ।
তুমি যদি
থাকতে,
বলতে আমায়
বড্ড আদর করে;
আমিও ছেড়ে দিতাম
সেই বদভ্যাসগুলো
যা ছিল তোমার অপছন্দের ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।