*ছন্দ*
- অধ্যাপক আব্দুস সালাম ২৫-০৪-২০২৪

নাব্য ভাষায় কাব্য লিখে, যাইব জীবন ভর,
উপকৃত হইবে মানুষ, বিশ্বে নিরন্তর।
পদ্য লিখে অদ্য যারা বিশ্ব করে জয়,
গদ্য ভাষায় পদ্য লেখা, আরেকটা বিস্ময়।

ছন্দ যদি অন্ধ হয়ে শব্দ ধরে রাখে,
ছন্দ-ছাড়া ছন্নছাড়া, কে বাঁচবে তাকে?
ছন্দ এসে রইল মিশে করলো গতি দান,
ভাব-ভাষাতে সঞ্চারিত হইল যেন প্রাণ।

স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত আর,
মুক্তকছন্দ গৈরিশছন্দ ও অমিত্রাক্ষর।
ভাব-ভাষাতে ছন্দ মিলে উজ্জীবিত হয়,
তাই কবিতা পায় সবিতা নিজের পরিচয়।

ছন্দ-মিলে কইলে কথা প্রাণ- প্রাচুর্য পায়,
কাব্য-রসিক সত্য-সঠিক পথের দিশা পায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।