দাদীর গল্পের ছড়া
- অধ্যাপক আব্দুস সালাম ২০-০৪-২০২৪

দাদীর কাছে গল্প শুনি, কল্পলোকে যাই,
চক্ষু মেলে স্বপ্ন দেখি, তপ্ত লুচি খাই।
আজগুবি এক রাজ্য ছিল,
সবকিছু তার দাহ্য ছিল,
গুপ্তধনের কেচ্ছা শুনে চক্ষু চড়ক গাছ,
হন্যে বিলের বন্য গাধা গিলতো কাঁচা মাছ।
দুই গাছে দুই পেতনী ছিল,
ভূত-পেতনীর মিছিল দিল,
ঝপ্ করে দুই পেতনী এসে খপ্ করে দুই কান,
ধরলো গাধার কট্মটিয়ে মারল জোরে টান।
মর্দ গাধা ছর্দ হলো,
খেদায় সে আবদ্ধ হলো,
পেতনী গুলো চুল চিকিয়ে পাতল দাবার দান,
গলা ছেড়ে ধরলো এবার ধুয়ো-জারীর গান।
গানের সুরে বিভোর হয়ে,
জাবর কাটে ভিটেয় শুয়ে,
মাঝে মধ্যে নৃত্য করে রাম ছাগলের পাল,
টের পাবে ঠিক কসাই যখন খুলবে পিঠের খাল।
দাদী বুড়ির পানের থেকে চুনটি গেল খসে,
গল্প ছেড়ে গাল ফুলিয়ে রইল পাশে বসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।