মা
- অধ্যাপক আব্দুস সালাম ২৯-০৩-২০২৪

মা আমারে সোহাগ করে খাইত গালে চুম্,
মা আমারে দোলনা দিয়ে পাড়িয়ে দিত ঘুম।
আদর করে লইত কোলে খাইতে দিত দুধ,
ঘুমিয়ে গেলে আস্তে টেনে ছাড়িয়ে নিত দুধ।
তখন মোরে ঘুমের ঘোরে কাজল দিত চোখে,
ঘুমিয়ে গেলে সাধ মিটাতো আমায় দেখে দেখে।
সারা গায়ে তেল মাখায়ে মায়ের আঁচল পেড়ে,
শুইয়ে দিত মা আমারে রৌদ্রে দিত ছেড়ে।

হাত-পা নেড়ে করছি খেলা কাঁদছি ক্ষিদে পেলে,
মা-জননী দৌড়ে এস লইত তুলে কোলে।
বটবৃক্ষের ছায়ার মত মায়ের আদর-ছায়া,
মায়ের মত এই জগতে করবে না কেউ মায়া।

মাকে মোরা কেউ কখনো কষ্ট দিব নাকো,
বৃদ্ধ মাকে সদায় তাকে যত্ন করে রাখো।
“রব্বির হাম হুমা কামা রব্বা ইয়ানি সগিরা”,
মাগফেরাতের করলে দোয়া হয়না যে কবীরা।
-------------------*--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abujafor
২৭-০১-২০১৫ ১০:২৫ মিঃ

মা’কে নিয়ে লেখা, খুব ভালো লাগলো।