জীবনের হিসাব
- সুমাইয়া নূর ১৬-০৪-২০২৪

জীবনের হিসাব মিলানোটা খুব কঠিন।
আমাদের বোধশক্তি হবার পর থেকেই
শুরু হয়ে যায় এই হিসাব মিলানো।
জীবনের হিসাব।

যখনই মনে হয় হিসাবটা বুঝি আর মিলবেই না,
তখনই কেউ সমাধানের একটু আভাস পায়।
তখনই হিসাবটা অনেক সহজ হয়ে যায়।
আবার,যখনই মনে হয় হিসাবটাতো এখনই মিলে যাবে,
অমনি আরও জটিল হয়ে যায়।

যারা হিসাবটা মিলিয়েছে,
নিঃসন্দেহে তারাই জয়ী হয়েছে।
কিন্তু শেষে দেখা যায়,
ফলাফল শুন্যই রয়েছে।

কেউবা উত্তর শুন্য দেখে,
জীবনটাকেও শুন্য করে ফেলেছে।
আবার কেউবা আমার মত,
হিসাবটা এখনো মিলাচ্ছে।

একসময় দেখব জীবনটাই শেষ।
কিন্তু জীবন নামক জটিল অঙ্কটার
হিসাব মিলানো হয়নি শেষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।