ডেমোক্রেচিড়িয়াখানা
- সুমন আখন্দ ২৯-০৩-২০২৪

আমাদের ডেমোক্রেচিড়িয়াখানায় স্বাগতম
সবাইকে সুস্বাগতম!
ঢুকতেই প্রথম বড় খাঁচায়
ইতস্তত বানর সম্প্রদায়,
বুঝতেই পারছেন- নিশ্চয়ই বলতে হবে না
এরা হচ্ছে আমজনতার নমুনা;
লাফায়-ঝাঁপায়
যা পায় তা খায়
শোভিত মরা গাছের এ ডাল হতে ও ডালে যায়
এরা নিরীহ এবং নিরুপায়!
একটু এগিয়ে বায়ে কাঁটাতারের বেড়ায় ঘেরা
হায়েনার দল- চেনাজানা ছুঁচালো মুখেরা
দলে দলে গোল হয়ে প্রায়ই বসে সভাষদ
এনারা হলেন নির্বাচিত সাংসদ!
কথা দেন কথা নেন, হাসেন-হাসান
মাঝে মাঝে ঢুঁস করে ডিগবাজি খান;
এনারা সবসময় বেশ সময়োপযোগী
কিন্তু দালাল নয় মধ্যভোগী!
এখান হতে সামনে এগোলেই বুঝা যাবে
নাকে বোঁটকা আঁশটে গন্ধ লাগবে
পরপর দুইটি খাঁচায়- বাঘ আর সিংহ
মাননীয় সরকারী আর বিরোধী নেতার চিহ্ন!
এক খাঁচায় না থাকলেও
শরীর-সুরতে এক না হলেও
তাঁদের স্বভাবে দারুন মিল
কথায়-কাজে হালফিল!
যখন বানরের হাড়-মাংসে অরুচি আসে
হায়েনাকেও তারা মেনু বানান অনায়াসে।
হাতে সময় থাকলে আরও ঘুরে দেখুন
হাঙ্গর-কুমির চিল-শকুন,
চিনিয়ে দি’ এখানের ইনটেলেকচুয়াল
মুক্তচর্চার জন্য খাঁচামুক্ত শেয়াল!
তাই সন্ধ্যে হয়ে এলে সাবধানে ফিরবেন
গ্রেফতারের আতঙ্ক আছে
আগুন লাগার ভয় আছে
ধন্যবাদ, আবারও কী আসবেন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।