আলোর আশা জাগছে বুকে…
- কাজী ফাতেমা ছবি ১৯-০৪-২০২৪

চলার পথে ধূলো উড়ে
হাঁটি ধূলো উড়া পথে
পথের ধূলো সঙ্গে নিয়ে
যাচ্ছে জীবন শেষের রথে।

সাথি কতো হচ্ছে পথে
স্বপ্ন রঙ্গীন বসন ভূষণ
গোলক ধাঁধায় ভাসছি যেন
আরো পেতে মনে পোষন।

পথের বাঁকে থামছি আবার
সঙ্গে নিতে অনেক কিছু
ধূলোর সাথে মুক্তো নুড়ি
হাত বাড়িয়ে ডাকছে পিছু।

মোহেতে জড়িয়ে জীবন
রাখছে চোখে পর্দা টেনে
ভুল পথে দিশা হারিয়ে
জীবনতো তা নিচ্ছে মেনে।

ইট সুড়কির খানাকন্দ পথ
চলতে বড় কষ্ট হয়
জীবন জুড়ে মসৃন পথে
চলে করেছি পথের জয়।

সুখের স্বপ্ন এঁকে গেছি
রঙ্গিন দুনিয়ায় জীবন ভর
যৌবন টগবগ রক্তের তেজে
দু:খ কষ্ট পেতো ডর।

রূপ গেলো মোহ পালালো
চামড়াতে পড়ল শত ভাজ
পথের শেষে ধূলো পড়ে
চোখের জ্যুতি ধূয়াশা আজ।

হঠাৎ এসে চোখ খুলেছে
আলোর আশা জাগছে বুকে
চলব আমি শুদ্ধ পথে
আমায় কে রাখবে রুখে।

প্রভু আমার খুব ক্ষমাশীল
জানি ক্ষমা করবেন তিনি
এত সুন্দর জীবন দিয়ে
করে রাখছেন, আমায় ঋণী।

নিজের ভুল সব স্বীকার করে
তোমার দুয়ারে ঠেকাই মাথা
পূর্বের গুনাহ মার্জনা করো
মাথায় রাখো দয়ার ছাতা।

মহান তুমি দয়ার সাগর
ভাসিয়ো না হায় অকূলে
চলব আমি সঠিক পথে
ডুবব প্রভুর প্রেম মুকুলে।
(30 December 2014 at 21:44)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।