শুভ জন্মদিন
- সীমান্ত মুরাদ ১৯-০৪-২০২৪

গত বৎসর হয়তো ,
পৃথিবী যখন তার শেষ
ঘূর্ণনটি রেখেছিল ৷
প্রিয়ে একরাশ কু-
সংস্কারকে জোনাকির
আলোতে
করে নিয়ে এলে ৷
অপার সাগ্রহকে গলধকরণ
করে
দাড়িয়ে থাকা হয়েছিল
ঐচ্ছিক ঘনিষ্ঠতায় ৷
প্রিয়ার কন্ঠস্বরে কম্পিত
ধ্বনিত হয়নি বুঝি ?
শুভ জন্মদিন নামে !
শুভ জন্মদিন নামে !!
ধুমকেতু প্রেম অকস্মাৎ
আসে ,
নির্লিপ্ত তার স্ফুলিঙ্গ ৷
পৃথিবী ঈশ্বরের দাসত্ব
রাখতে
ঘুরে এলো আরো একটিবার ৷
একটি বৎসর কেটে গেল
সূর্য বৎসর গণনা করে করে ৷
পাখির নীড়টি পাখিদের
হলো ৷
এক পুরুষের অলংকারে
অন্য পুরুষ অলংকৃত ৷
ঘুরতে থাকা চাকা
বুমেরাং ঘুরে জমিনে শুয়ে
পড়ল ৷
তারপর !
তারপর !!
অনেক দিনের জমানো ধুলো
উড়ল ৷
বর্ষন হলো ৷
অতীত প্রেমেরা বন্দী হয়ে
নব্য প্রেমেদের পবিত্রতা
দেয় ৷
এখনও কেউ কেউ কানে
কানে বলে
"শুভ জন্মদিন" !
"শুভ জন্মদিন" !
অবিশ্বাসীর নিকট এ
শব্দসমূহ
নিরেট হাতে গড়া সংস্কার ৷
কু-সংস্কার !
কু-সংস্কার !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।