নগ্ন পেয়ালা আর চুমুক
- আজাদ বঙ্গবাসী ২৬-০৪-২০২৪

বিছানো জমিন থেকে ক্ষণিকের মোহ ভেঙে
ঝড়ে যেতেই পারে চুড়ি। চাইলে লিখে নিতে
পার এ সমুদ্র পৃষ্ঠায়, রঙের স্থায়ীত্ব বলে কোন
কিছু নেই।
ধুলোয় জলের মগ্নচাষ দিলে বাতাস জুড়ে
অনন্ত হয় কালি।
যে ফুল পবিত্র গ্রন্থ ভেঙে _ মিথ্যে অভিনয়ে
ভরে কালের কলস;
তার নাম কি করে হয় ভালোবাসা? সে তো
স্থায়ী চিৎকারের প্রতিক
নিরাকার ইচ্ছে জুড়ে_ এই সব তো বাকীর
পাওনায় মাত্র।
পাপড়ির কোমলাতায় মুগদ্ধতার বিষ বুনে
যার বিরোদ্ধে এতো উচ্চকিত হয় কণ্ঠ
সেই অচ্ছ্যুতেরে রসায়নে কর মৌলিক
নিবৃত্ত খোড়ে দেখ _ মানুষ কি চমৎকর
সুন্দরের ণির্মাতা।
অথচ কাঁচা উপভোগ্যের বদলায় কালো
কান্নার বদলায়
সেই সৌকর্য আজ দিশেহারা নগ্ন পেয়ালা
আর চুমুকে
খোলা জল আর চোখের তৃষ্ণায় _
ব্যাংকের অবৈধ হিসাবের মতই বাড়ছে_ দৌরাত্ম্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।