ধান কাটার গান
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

ধান কাটা হলো সারা
উঠোনে ধান গোলা ভরা
খুশিতে ওঠে মেতে, চাষীদের মন।

চাষীর গায়ে মোটা কাপড়,
মোটা চালের বাড়ে কদর,
ঢেঁকি পেতে ধান ভানে, কিষান বধূগণ।

দেয়ালেতে মাটি লেপে,
বাড়ি ঘর হয় ঝকঝকে,
গোয়াল ঘরে এঁড়ে বাছুর, ছোটাছুটি করে।

গাঁয়ের পাশে পুকুর পাড়ে,
চণ্ডীতলার বেড়ার ধারে,
আখের রস থেকে গুড় হয়, সারাদিন ধরে।

বাঁশ গাছের বাগানে,
প্যাঁচাদের দেখি নে,
জোছনায় চাঁদ ওঠে, নীল আকাশের গায়।

রাত জেগে দিশেহারা,
ঘুমোয় কিষান পাড়া,
সকাল হলেই কিষানেরা, ধান কাটতে যায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।