আমার গাঁ আমার মা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার লেখা কবিতা ১৯-০৪-২০২৪

আমার গাঁয়ে ছোট ছোট ঘর, তাল খেজুরের সারি,
গাঁয়ের কুমোর, ঘরে বসে বানায়, মাটির কলসী হাঁড়ি।
গাঁয়ের কামার হাতুড়ি পেটায়, বসে কামার শালায়।
গাঁয়ের চাষী, সারাদিন ধরে, মাঠে মাঠে লাঙল চালায়।

গাঁয়ের তাঁতিরা তাঁত চালায়, ঘরে বসে সারাদিন,
দুবেলা তাদের জোটেনা আহার, হয়ে গেছে বহু ঋণ।
গাঁয়ের জেলেরা, পুকুরে ডোবায়, জাল ফেলে ধরে মাছ,
কাঠুয়িরার দল, কুঠার লয়ে, বনে বনে কাটে গাছ।

গাঁয়ের রাখাল চরায় গরু, দূর গাঁয়ের মাঠে মাঠে,
পাড়ার ছেলেরা, স্নানের ঘাটে, জলে সাঁতার কাটে।
গায়ের বৈরাগী গান গেয়ে যায়, হাতে নিয়ে একতারা।
পথের পথিক পথ হেঁটে চলে, হয়ে যায় দিশেহারা।

দিনের শেষে সুয্যি ডোবে, নদীর ঘাটের কাছে।
পাখিরা সব বাসায় ফিরে, সন্ধ্যায় গাছে গাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।