পৃথিবীর পান্থশালা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২৯-০৩-২০২৪

জীবনের এই পান্থশালায়, কেহ আসে কেহ যায়,
কেউবা হাসে, কেউবা কাঁদে, পৃথিবীর পাঠশালায়।
ঊষর মরুর তরুর ছায়ে, আশায় বাঁধি যে খেলাঘর,
জীবননদীর ঘুর্নিপাকে, সে তো চোরা বালির চর।

জীবনখাতার পাতায় বিধি, লিখে গেছে সুখ ও দুখ,
কেউবা থাকে অট্টালিকায়, কারো হেরি মলিন মুখ।
ভবের হাটে খেলতে এসে, গেলাম হেরে অবশেষে,
সারাজীবন কাটলো দুখে, মানুষেরে শুধু ভালবেসে।

কান্নাহাসির লুকোচুরি হেরি, জীবন নদীর কিনারায়,
শেষের দিনে, চিতার আগুনে, জ্বলে পুড়ে হয় ছাই।
ভাঙাগড়ার খেলা চলে, বিধাতার এই খেলাঘরে,
জীবননদীর বালুচরে, জীবন ও মরণ খেলা করে।

জীবনের এই নাট্যশালায়, সবকিছুই শুধু অভিনয়,
জন্ম হলেই মরতে হবে, ভবের সংসার মায়াময়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।