আমার গাঁয়ের প্রভাত-সন্ধ্যা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২০-০৪-২০২৪

আমার গাঁয়ে প্রভাতে শুনি
প্রভাত পাখির গান,
মন্দিরে বাজে কাঁসর ঘণ্টা,
মসজিদে হয় আজান।

আমার গাঁয়ে ক্লান্ত পাখিরা
সন্ধ্যায় ফেরে বাসায়,
দিনের শেষে আলোক লুকায়
অন্ধকার নামে গাঁয়।

আমার গাঁয়ে প্রভাতে শিশুরা,
পাঠশালায় করে পাঠ,
দিগন্তে লাল সূর্য লুকায়,
গাঁ ছেড়ে পূবের মাঠ।

আমার গাঁয়ে প্রভাতে চাষীরা,
লাঙল লয়ে যায় মাঠে,
সন্ধ্যায় তারা ফিরে আসে ঘরে,
মাঠে মাঠে বেলা কাটে।

আমার গাঁয়ে রোজ প্রভাতে
আম কাঁঠালের বনে,
কোকিল ডাকে মিঠে সুরে
পুলক জাগায় মনে।

আমার গাঁয়ে সাঁঝের বেলায়
আকাশে চাঁদ ওঠে,
নির্জন গাঁয়ে রাতের আঁধারে,
রজনীগন্ধা ফোটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।