১ লা বৈশাখের বাঙালী
- তাহমিদ হাসান ১৮-০৫-২০২৪

১লা বৈশাখে সবাই বাঙালীর সাজে
সাজতে চায়,
তবে কেন বছরের বাঁকী দিন গুলোতে নয়।
পান্তা ভাতে কাঁচ মরিচ ইলিশ মাছ
ভোজনে ব্যাস্ত সবে,
১লা বৈশাখ ছাড়া বছরের সব দিন কি
অবাঙালী রবে।
প্রতিটি দিন বাঙালী সাজতে আমাদের
লজ্জা করে,
আসুন আমরা বাঙালী সাজি সারা বছর
ধরে।
রমনার বটমুলে হাজার টাকায় পান্তা
ভাত ইলিশ খাই,
গরীব কৃষকের পেটে আজ কোন খাবার
নাই।
হলুদ শাড়ি বর্নিল চুড়িতে সাজে রমনী
কুল,
চুলের খোপায় জড়িয়ে রাখে নানান
রঙের ফুল।
ফুলবাবুরা প্যান্ট শার্ট ছেড়ে ১লা
বৈখাশে পাঞ্জাবী পরে,
এই একটি দিনের ঐতিহ্য রক্ষা করার
তরে।
১লা বৈশাখের দিন সবার মনে থাকে
বাঙলা অন্য মাস কেন নয়,
বৈশাখ শুধু বাংলাতে অন্য সব দিন কেন
তবে ইংরেজীতে হয়।
আজকে মোরা ১লা বৈশাখের বাঙালী
ভাই,
এই দিনে তাই পান্তা ইলিশ কাঁচা মরিচ
ইলিশ খাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।