যোজন যোজন দূরে
- পথিক সুজন ২৩-০৪-২০২৪

যোজন যোজন দূরে
........................ সুজন হোসাইন
.
আজ সারা দিন আমি এই ঘাসে
বাবলার ফুলে ফুলে,
শালিকের ঝাঁক হয়ে নেমে আসি
পুকুরের নীল জলে ॥
.
কলমির ঘ্রাণে বাদলের জলে
পাখির পালক ঝরে,
আষাঢ়ের দিনে মেঘের ছায়ায়
তারে খুব মনে পড়ে ॥
.
হিজলের ডালে মেঘবতী চুলে
দেখে কেশবতী কন্যা,
চাঁপাফুলে গাঁথা মুখখানি তার
রুপে গুনে সে অনন্যা ॥
.
যতদিন আছি এই পৃথিবীতে
কুয়াশার মত বেঁচে,
ততদিন চাইবো তোমাকে আমি
হলুদ পাতার নিচে ॥
.
তবু জানি কোনদিন একদিন
ছেড়ে চলে যাবে তুমি,
মানুষের ভিড়ে অজস্র খুঁজিবো
মিছে বার বার আমি ॥
.
আজকের মত সেইদিন যদি
ঝর ঝর ঝরে যায়,
বাদল বরষা,সেইদিন তারে
আমি যে দেখিতে চাই ॥
.
ছাইতন হরিতকী মেহগুনি
আর কদমের ডালে,
জোছনার রঙে মন ভিঁজে যায়
কাতর চোখে তাকালে ॥
.
রাতের শরীরে শিশিরের জল
নিশিদিন ঝরে পড়ে,
তবু যেন আমি তার কাছ থেকে
যোজন যোজন দূরে ॥
.
09-07-16

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।