মনঃ কষ্ট
- মুহাম্মদ মশিউর রহমান - মনের বাসনা ০৮-০৫-২০২৪

ছবি আমার রদ্রে আঁকা,
ঝিনুক মুক্তার হাসি বাঁকা-
স্বপন কুমার নিশা যাপন,
করুনা মেলায় অতি আপন ।


একটা মাল্য চেয়েছি,
অতি দূর যে পথিক-
আমায় বিকিয়েছে শব,
গগনবিদারী না-জেহাল,
স্বর্নলতা পূজন তারে ।

ললাট শিখা সাঁজ প্রদিকা,
তুচ্ছ তারে করি গমন-
শেখা তাহার পরান-আঁখি,
বহমান যে কিচ্ছা স্রোত,
ক্লান্ত পথিক অবাক দেখি ।

একদিন শুকতারার পরে,
জাগ্রত যে নিশা স্বপন-
লাল শালিকে কপত কিয়াঙ্ক,
আমার ঝাঁপসা আখি-স্বপন গুনে,
ময়ূর খেচর কাক কালো ।

হস্তসীমা দু-দন্ড,
ভিন্ন আঘাত করি খন্ড-
পাতাল ফেরা উষ্ম ধ্বনি,
নয়ন রেখা তীক্ষ্ণ মনি,
এশা করি নাযাত ভরি ।

বিদিশা করে খেলা,
কাব্যকাজল হেলা তুল,
নেতি পাঠ উহ্য হেরি,
কবর তারে মিথ্যা স্বপন,
করি যাচন পথিক বেশে ।

যে তাহারে চাইবে নকল,
ধিকায় ধিকায় মারবে ধকল-
বুঝবে যখন আসবে নয়ন,
বারিধারার প্রলাপ-
দেখবে হেসে কেবা তারে,
পাষাণ বিহাগ মন্দ-
ধকল যাবে সহ্য কান্ত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।