বাঁশফালি চাঁদ জ্যোৎস্না …
- আহমেদ রুহুল আমিন - বাঁশফালি চাঁদ ১৪-০৫-২০২৪

প্রাইমারী স্কুল শিক্ষক বাবা আমার ,
সেই যখন শৈশবে আমি /
পাজামা -পাঞ্জাবী পরিধান করে
যেতেন স্কুলে,
রাস্তায় বের হয়ে পথ চলতেন সামনে-
ধীরে ধীরে অবিরাম /
বিনম্র শ্রদ্ধায় হাত নেড়ে সালাম জানাত
অসংখ্য ভক্ত মানূষকূল /
দুপুর গড়িয়ে বিকেলে যখন
দুর হতে ছুটে গিয়ে,
বাবার জামার আস্তিন ধরে ফিরতাম বাসায়-
( আহা শৈশব কী আনন্দ সময় !!)
সেই কবে ! বাবাকে দেখেছি
সেইসব- গ্রাম্য সহজ মানূষদের পাশে /
( যারা কোন পাপ করেনি বলে-
শক্তিমাণ ঈশ্বরের নিকট ক্ষমা প্রার্থনা
কখনো প্রয়োজন মনে করতোনা )
গাঁয়ের লোকপথ ধরে-
সওদার ব্যাগে তেল-নুন,
দরকষার নিত্য সামগ্রী /
ময়লা আলোয়ানে জড়ানো –
‘পদ্মার পঁচা ইলিশ, /
জটলা বাঁধা লোকজনের সাথে
গপ্পের বাজারে ফিরতেন সন্ধ্যেয় /
রাতের আহারে বসা শীতল পাটির উপর-
‘বাঁশফালি চাঁদ জ্যোৎস্না নোয়ায় যখন.....’/
ইলিশ খিচুরীর সাথে মা'য়ের সোহাগ মাখা-
বাবার ঘর্মিত মূখ ,
আজকাল খুব মনে পড়ে !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।