মাটির বুক
- মোহাম্মাদ মাহতাপ ইসলাম ২৯-০৩-২০২৪

বাংলার মাটির বুকের অতল গভীরেঃ
রয়েছে কতই সহস্র রতনে ভরে।
হাজার বহনের বয়ে চলছে ভার,
তবু মাটির চরণ নাই অবসর।
কতজনে মাটিকে করেছে কত অত্যাচার,
তবু মাটি যোগায়েছে মোদের খাদ্য-আহার।
পদাঘাতে বহমান ক্ষুদ্রিত মাটিকণাঃ
হস্তে টেনে অভ্যান্তরে করি বন্দনা।
মোর গর্বের কথা ভুলে বলি তোমারেঃ
তুমি মোদের রেখেছো যতন-আদরে।
ভরেছো মোর বুকখানা শীতল আবাসে,
হেরি শিশির-বিন্দু মাটির বুকের ঘাসে।
কষ্টগুলো দূর করি মাটির বুকে গড়িয়ে,
যা মোদের কষ্ট থাকে দেই মাটিতে সরিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।