।। ''হিউম্যান-এ্যানিম্যাল কথকতা” ।।
- আহমেদ রুহুল আমিন - দুরমুশ বচণ ১৪-০৫-২০২৪

ধর্মের ছেদ নেই চেতনার স্মারকে,
একথা কী আজো বুঝে নীতি নির্ধারকে ?
মৃত্যু শয্যায় নাস্তিক বামকিং ,
আধো বোলে ঠোটে তার 'ইট হ্যাজ সামথিং' ।
ধর্মীয় চেতনায় থাকে হিউমিনিটি ,
ধর্মহীনতায় শুধুই এ্যানিমিলিটি ।
মানুষতো একই সাথে ‘হিউম্যান-এ্যানিম্যাল’,
হিউম্যান মাইনাসে থাকে শুধু এ্যানিম্যাল ।
সহস্রাব্দ ধরে রহিঙ্গাদের সঙ্গী,
বুদ্ধিষ্ট-জানোয়ার ‘বার্মিজ জঙ্গী’ ।
নিত্য যে বধ করে এ কোন ধর্ম ?
ঈশ্বরে পুজে আজ হাতে নিয়ে বর্ম ।
ধর্মে কী আসে যায় মানবিক মুল্য-
বিসর্জনেতো তা এনিম্যাল তুল্য ।।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।