এ বড় কঠিন ভুলে থাকা
- আলফাত্তাহ ফাহাদ ২০-০৪-২০২৪

খসে যাওয়া বিবর্ণ বাকলের পোঁড়া গন্ধ,
মুছে যাওয়া কাব্যের ছন্দহীনতা,
আর ফেলে আসা সময়ের সেই কাহিনী।
এ বড় কঠিন ভুলে থাকা,
সেইসব সমাবেশ তুলে রাখা।।

আজ এ অবেলার পাতায় বড় একা আমি,
জুঁই-শালিকের মুগ্ধতায় নেই কোন মাঁয়াবী আঁচড়;
হারিয়ে যাওয়ার ইচ্ছে তবু সেই সে দুপুরেই।
সত্যিই বড় কঠিন;
এ বড় কঠিন ভুলে থাকা,
সেইসব মুগ্ধতা তুলে রাখা।।

হয়তো এটাই চেঁপে রাখা অন্তিম বেদনা,
তবুওতো সুখ খুঁজি এই বালুকণায়!
বারবার ফিরে যাই সেই সে চেনা পথেই।
কি কঠিন ভুলে থাকা,
চেনা পথ চেনা আকাশ ঢেকে রাখা।।

আজওতো করি রাত্রি যাপন থাকি নির্ঘুম- অনিদ্রায়,
মনে পড়ে যায় শত তিক্ত-মিষ্ট কথন,
হাজার্ বছরের প্রতিশ্রুতি আর দীর্ঘতম সে স্বপন।
আহহ! এ বড় কঠিন ভুলে থাকা,
পেছনের পাতাগুলো ফেলে রাখা ।।

রচনাকাল
১৬/০২/২০১৪
রাত ৯:০০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।