।। সময়ের ছড়া ।।
- আহমেদ রুহুল আমিন - দুরমুশ বচণ ১৫-০৫-২০২৪

তুই তো ঠকাস
মানুষ ভুগাস
তুই বড়ো ইবলিশ,
‘উপরি পাওনার’ বিনিময়ে
নাগরিক সেবা দিস !
শোসিতের তো চামড়া ছিলে
বানাস সখের মাদুর ,
খাবলেতো খাস দেহের মাংস
রক্তচাটা বাদুর ।

‘উপরিটাতো’ আমজনতার
রক্ত ক্ষরণ,
নিত্য করো গণমানুষের
অধিকার হরণ ।
‘উপরি’তো “উপরঅলার”
হাতের মুঠোয় থাকে,
রুটি রুজির বরকতে তা
জমবে কোন ফাঁকে ।

এবার একটু ক্ষান্ত দে তোর
‘মৃত্যু’ কখন হবে -
বলতে পারিস ?‘ এই পাপের কী
দায় কাঁধে কেউ নেবে !

‘সত্য -ন্যায়’ এর পথে চলে
মিথ্যাকে বর্জন,
‘সৎ মানুষির’ সাথে করো
সৎ পথে অর্জন ।

‘চাকুরীকে’ ‘চাকুরী’ নয়
‘কাজ’ হিসেবে ধরো,
কাজ পাগল এক মানুষ হয়ে
মানবসেবা করো ।

‘সেবাব্রত’ পেয়ে মানুষ
ভালোতো বাসবেই,
অন্ধকারে বদ্ধ ঘরে
‘আলোতো’ আসবেই ।
===========

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।