উলঙ্গ সভ্যতা
- খালিদ নোমানী - দ্রোহের রক্ত ২৯-০৩-২০২৪

চোখের পলক ফেলার সীমানা নেই
যেদিকে চাই দেখি কতগুলি উলঙ্গ মানুষ।
নিরবে হঠাৎ বন্ধ হল দুটি চোখ
যে চোখ ঘোমটা দেওয়া সভ্যতা দেখেছে
দেখেনি কখনও এই নির্লজ্জ উলঙ্গ সভ্যতা।

ছাত্র জীবনে জেনেছি পশ্চিমারাই
সভ্যজাতি, সভ্যদেশ।
তাহলে কি সভ্যতার সংজ্ঞা বদলেগেছে ?
নাকি পরিবর্তন হয়েছে মানুষের রুচির?
প্রখর রুদ্রে লন্ডনের রাজ পথে
নারী পুরুষের উলঙ্গ মিছিল৷
এই বাস্তব দৃশ্য দেখে
বিস্মিত হয়নি, সভ্যতার উদাহরণ খুঁজেছি।

প্লেকার্ডে লিখা আছে কতগুলি ইংরেজি বর্ণ
কিন্তু স্বচ্ছ চক্ষু অন্ধ হয়েছে
এই উলঙ্গ সভ্য মানুষগুলি দেখে ৷
সঠিক করে পড়া হয়নি কি আছে লিখা
কি তাদের দাবি।
কেবল দুটি স্লোগান চোখে পড়েছে
I am proud of my body
Nude Not Crude
তবে কেউ কেউ ছবি তুলতে দেখেছি
কেউ কেউ হা করে তাকিয়ে দেখছে
সভ্য মানুষের নির্লজ্জতা।

সভ্য মানুষের
কেউ কেউ ভিন্ন ভিন্ন রং দিয়ে
পরিবর্তন করছে লজ্জার প্রকৃত রং৷
কেউ কেউ লজ্জাকে সাজিয়ে প্রদর্শন করছে।
নির্লজ্জতাই যেখানে সভ্যতা
উলঙ্গতাই সেখানে স্বাধীনতা
তাদের সরকার স্বীকৃত ভদ্রতা৷

( Nude bike riding)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।