টাকা
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৮-০৩-২০২৪

টাকা আছে তাই হলে তুমি রাজা ।
টাকা নেই তাই হলেম আমি প্রজা।
টাকার ঘ্রাণে তুমি হয়েছ অন্য কিছু ।
আমিই পেয়েছি সাজা ।।
কারন আমি জনগন'
আধুনিক কালের প্রজা।।
'
'
টাকা আছে বলে তাই ।
তুমি সাজ মহাজন ।।
তুমি সাজ গুরুজন ।।
আমি সাজি ভিখারি ।
পন্ড হয় দেখ আমার সংসার ।
তোমার কত বাহাদুরী।।
'
'
টাকা আছে বলে তাই ।
চক্রবৃদ্ধিহারে কর টাকা কামাই।
টাকায় টাকা আনে ।।
টাকার পিঠে টাকা ।।
আমার সব কিছু ফাকা ।।
'
গরীব আমি 'বেকার আমি।।
সর্বহারাদের দলে লেখিয়েছি নাম।।
'
"
টাকা আছে তাই তুমি নেতা।
গরীবের ঘরে নাই শীতের কাথা।
টাকা আছে তুমি ক্ষমতাবান।।
ক্ষমতার বলে তুমি দখল করেছ নদী' খাল।
তোমার ঘরে রিলিফের চাল।।
তোমার মামার ঘরে দশ টাকার চাল। ।
গরীবের অধিকার নেই সে গরীব।।
তোমার সব আছে ।
ক্ষমতা তোমার টাকা তোমার কাছে
'
'
টাকা তোমার ।
চাটুকার তুমি নেতাদের ।।
তুমি বুদ্ধিজীবি।।
একাত্তরের মুরগি ব্যবসায়ি।।
"
'
টাকায় কি হয়?
বল টাকাতে কি না হয়?
অর্থই যত অনর্থের মূল।
অর্থই বাচাল জাত আর কূল।
'
'
টাকায় ক্ষমতা আসে ।
ক্ষমতায় সব ভাসে।।
জনগন ভাসে 'অধিকার হাসে।
ইতিহাস ভাসে পাতিহাঁসের মত ।।
'
'
তুমি কি ছিলে সেটা সত্য নয়।
আজ তুমি সাক্ষি ইতিহাসের ।।
তুমি বুদ্ধিজীবি ।
বুদ্ধি বিক্রি করে খাও।
যেমন কৃষিজীবি ফসল বেচে।
"
"
তোমার নামে জীবনি বই আছে।
তোমার নামে সনদ আছে।।
তুমি বই প্রকাশ করেছ ।।
টাকার ক্ষমতা সব পারে।।
পারে তিলকে করতে তাল।।
"
"
তোমার টাকা আছে।
তাই তুমি সাধু পীর।
মুরিদেরে খাইতে দাও
মাংস ভুনা 'খিচুরি 'খির।
তোমার মজলিসে থাকে মুরিদানের ভির।
তুমি পন্ডিত 'সাধু' পীর।
'
'
তোমার অনেক টাকা।
তোমার আছে আশ্রম আছে খানকা।
তোমারো আছে তরিকা।
বসে বসে গাজাঁ খা।
গান গেয়ে নেচে যা।
'
'
তুমি কবি ।
কবিতার বই শত টাকা করে ।
তোমার চিন্তারা আকাশের উপরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
১৬-০৩-২০১৭ ১৯:৫৭ মিঃ

টাকাতে সব হয় কি?