।। 'মামা টাকা'- 'টাকা মামা' ।।
- আহমেদ রুহুল আমিন - `টাকা মামা' ১৪-০৫-২০২৪

'মামা'দের হাতে ছোঁয়া
অভিনব যন্ত্র ,
নিমেষেই হাওয়া হয়
সব 'যাদুমন্ত্র' ।

অফিস বা আদালতে
'মামা' থাক যেপদে,
সময়েই দেখা মেলে
আপদে কি -বিপদে ।

চলনে কী বলনে তার
থাকে সদা ভক্তি,
হাতে থাকে সবসময়
মারফতি শক্তি ।

লাখ থেকে কোটি টাকা
কিংবা হাজারে,
'মামা' থাকে ঘাপটিতে
চাকুরির বাজারে ।

থানা আর কারাগার
ডাক্তারী সিরিয়াল,
হাসপাতালের সীট
হোস্টেলে ফিরি ডাল।

পোস্টিং ভাল তথা
অফিসের ফাইলে,
মামলায় জট বাঁধা
জমিজমা- আইলে ।

বিদেশে পাড়িজমা
পাসপোর্ট- ভিসাতে,
নগদে কি লাইসেন্স
জালজুড়ি মিশাতে ।

বাসাবাড়ি ঠিকাদারি
রাজনীতি সাপোর্টে,
সবকিছু ফিকে হয়
'মামা'দের দাপটে ।

'মামারা' সবসময়
হয় নিঃস্বার্থ,
সমাজের 'চাচারা'তো
দেখে নিজ স্বার্থ !

'মামা'দের এক চেহারা
ফর্সা বা কালা হোক,
এক রং 'টাকা'টাই
'বাপে'দের শালা হোক ।

স্মরণে কেউ রাখেনা
আজ 'মামাদের দুঃখ',
এতো কিছু ইজি হয়
'টাকা' নয় মুখ্য '!!

সবকাজে 'মামা' ছাড়া
আমাদের গতি নেই,
দিনকাল বদলালে
'মামা'দের ক্ষতি নেই ।।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।