বন্ধু হবে
- নাঈম জাহাঙ্গীর নয়ন ২৬-০৪-২০২৪

কি-বুজাব প্রেমে মাতাল কি-আশার কিবা-পাবো,
স্বপ্ন-ঘোরেই যাচ্ছে সময় অ-পরাণেই বান্দি পরাণ!
রঙবেরঙের ইচ্ছে যতো
বুকের ভিতর হচ্ছে জড়ো।
যদি পাই মন তোমার আসুক ঝড় বাঁধুক ক্যাচাল,
মুধর খেলায় মত্ত হৃদয় অ-কারণেই কান্দে বাতাস।

প্রতি ওয়াক্ত'ই ফরিয়াদি খোদার কাছে নামাজ পড়ে,
তোমার সাথেই অনন্তকাল বাঁচব আশা রোজ করি।
সুখের ঘরে দুজন মিলে,
নিত্যানন্দ রাতদুপুরে।
স্বপ্ন-ভেলায় রঙিন মনে ভাসবো আকাশ দেবো পাড়ি,
বৃষ্টি হয়ে ঝরবো আবার একই সাথে থাকবো মিশি।

ইচ্ছে যতো দেবো আমার ভালোবাসা অন্তর থেকে,
মুক্ত করে দেবো তোমায় প্রেমের সাগর মন-আকাশ।
করবো প্রলাপ মধুর প্রেমে
সারারাত শিয়রে বসে,
সাক্ষী রইল চন্দ্র তারা সাক্ষী রাখলাম বাতাস;
বন্ধু হলে দেবো তোমায় রোজ একটি গোলাপ।

ওই পরাণে সুখের স্বপন মাটিরমানুষ ঘাসের মতো,
পথেরদাবী মন প্রতীক্ষায় আসবে তুমি আবেগ প্রবল।
মন খেয়ালে মাড়িয়ে যে-ও
সুখের ছোঁয়া ভাববো সে-ও।
নাই'বা করলে ভাবের কথন দিও তবু সুখ দরশন,
ভরবে হৃদয় মনের দাবী থাকবো মিশে হয়ে স্বজন।

ও-পিরিতের ময়না পাখি ভুলে যাওয়া তোমার স্বভাব,
কেমন করে কাটছে সময় কার ভাবে আজ মুগ্ধ তুমি।
মনের ঘরে সুখের খোয়াব
নাই ভরসা নাই'রে জবাব।
কিসে পরাণ রাখবো বাঁধি অন্তর জুড়ে তোমায় দেখি,
শূন্য খাঁচা বদ্ধ জবান তোমার আশায় দিন-যে গুনি।

বৃষ্টি পড়ে মেঘলা আকাশ একলা ঘরে বাদল দিনে,
মনের কোণে তোমার ছবি শব্দ ঝড়ে প্রেমের প্রলাপ।
দুচোখ ভাসে হঠাৎ করে
যখন ভাবি অনেক দূরে।
ভুবন জুড়ে ঘাত প্রতিঘাত কোথাও কোন নেই প্রতিবাদ,
নিঃস্ব দুর্বল শীর্ণ আমি করছি কেবল ব্যথায় বিলাপ।

মনের খাতায় রোজ লেখি বিষণ্ণতা আর ভালোবাসা,
জীবন খাতার প্রতি পাতায় তোমার মনের ছবি আঁকি।
আমার আকাশ মেঘে ঢাকা
থাকবে বন্ধু তোমায় ছাড়া।
নই লেখক নই'তো কবি লাজ শরমের দ্বার না-ধারি,
বলছে কতই সভ্য সুশীল অ-কবিতা-র অ-কবি।

(আমার কবিতা গুলো সামু ব্লগে প্রকাশিত।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।