আজকে দারুণ বৃষ্টি ঝড়ে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৮-০৪-২০২৪

আজকে দারুণ বৃষ্টি ঝড়ে
আটচালাঘর গেছে পড়ে
জল জমেছে বাড়ীর আঙিনায়,

বৃষ্টিভেজা গলিপথ দিয়ে
কলসী এক কাঁখে নিয়ে
গাঁয়ের বধূ জল আনিতে যায়।

নদীর ঘাট শূণ্য আজি
ঘাটে নাহি খেয়া-মাঝি
নৌকাখানি বাঁধা আছে কূলে,

অজয়নদীর বাঁধ ভেঙেছে,
সারা গাঁয়ে জল ঢুকেছে,
প্লাবনজলে উঠেছে নদী ফুলে।

আকাশজুড়ে মেঘের খেলা,
মেঘে মেঘে বাড়ছে বেলা,
বৃষ্টি ঝরে বইছে হাওয়া পূবে,

বৃষ্টি পড়ে সকাল হতে,
জল জমছে গাঁয়ের পথে
পথঘাট সব জলে গেছে ডুবে।

আজকে দারুণ বৃষ্টি ঝড়ে,
পাখিরবাসা হাওয়ায় নড়ে,
নীড়হারা পাখিরা করে হায় হায়,

চাষীরা আজ যায়নি মাঠে,
ঘরে বসেই সময় কাটে,
গুড়মুড়ি খায় বসে ঘরের দাওয়ায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।