গাঁয়ের পাশে বাঁধের ধারে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৪-০৪-২০২৪

গাঁয়ের পাশে বাঁধের ধারে,
সাদাবক উড়ে সারে সারে।
বাঁধের পাড়ে ছাগল চরে,
মাছরাঙা এসে মাছ ধরে।

পূরব গগনে অরুণ হাসে,
বাঁধের জলে মরাল ভাসে।
পানকৌড়ি রোজ আসে যায়,
ডুব দিয়ে গুগলি ধরে খায়।

রাঙা মাটির পথের পরে,
সরানে লাল ধূলো ওড়ে।
পথের দুধারে তাল গাছ,
বাবুই বাসায় করে নাচ।

পথ চলে দূর নদীর ঘাটে,
চাষ করে চাষী মাঠে মাঠে।
নদীঘাটে মাঝি খেয়া বায়,
ঘরে ফেরে সাঁঝের বেলায়।

লাল মাটির পথের বাঁকে,
আসে বধূরা কলসী কাঁখে।
বধূরা মাথায় ঘোমটা দিয়ে,
নদী থেকে যায় জল নিয়ে।

সূর্যি ডোবে দিবসের শেষে,
লাল পাহাড়ের চূড়া ঘেঁষে।
গাঁয়ে নামে সাঁঝের আঁধার,
এই গা আমার, মাটি আমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।