গাঁয়ের মাটি শীতল ছায়ায়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৩-০৪-২০২৪

গাঁয়ের মাটি শীতল ছায়ায়
মোর চিত্ত ওঠে ভরে,
গাঁয়ের মানুষ সবাই থাকে
শান্তিতে মাটির ঘরে।

আম কাঁঠালের ছায়ায় ঘেরা
মোদের ছোট গাঁয়ে,
আছে ছোট অজয়নদী এক
এই গাঁয়েরই বাঁয়ে।

পথের দুধারে খেজুরগাছ ও
তাল সুপারির সারি,
মাটি মায়ের মমতা মায়া
কভু না ভুলতে পারি।

বেড়ার ধারে পুকুর পাড়ে
আছে নিম তেঁতুলগাছ,
ভর দুপুরে কেউবা দেখি
ছিপ ফেলে ধরে মাছ।

রাঙা মাটির পথের ধুলায়
ছোট শিশু বসে খেলে,
দূরের আকাশে চিল ওড়ে
ছোট দুটি পাখা মেলে।

প্রতি সন্ধ্যায় ধূপদীপ জ্বলে
অঙ্গনে তুলসী তলায়,
মন্দিরে বাজে কাঁসর ঘন্টা
আঁধার নামে এই গাঁয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।